জাতীয়

গরিব ও অসহায় বন্দির জন্য বিনা খরচে আইনজীবী নিয়োগ দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

বার্তাবাহক ডেস্ক : কারা কর্মকর্তাদের শৃঙ্খলা ও মানবিকতা প্রাধান্য দিয়ে অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধ করতে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, ‘‘আপনাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে সরকারের সাফল্য আরো উজ্জ্বল করবেন। কারা অভ্যন্তর হতে জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীরা যাতে সমাজ ও রাষ্ট্রবিরোধী অপতৎপরতা চালাতে না পারে, সেই দিকে সতর্ক থাকবেন।’’

রোববার সকালে কাশিমপুর কেন্দ্রীয় কারা কমপ্লেক্স চত্বরে ৫৬তম ব্যাচ কারারক্ষীদের বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের শপথ ও সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

gazipurkontho

মন্ত্রী জানান, ”কারাগারে বন্দিদের উৎপাদিত পণ্যের ৫০ ভাগ আয় তাদের দেয়া শুরু হয়েছে। গরিব ও অসহায় বন্দির জন্য বিনা খরচে আইনজীবী নিয়োগ দেয়া হচ্ছে”।

আসাদুজ্জামান খান কামাল বলেন, কারাগার ক্রিমিনাল জাস্টিস সিস্টেমের গুরুত্বপূণ অঙ্গ। কারা কর্মকর্তা-কর্মচারীদের শারীরিক উৎকর্ষ ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে রাজশাহীতে কারা প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণকাজ চলমান রয়েছে। অল্প কিছু দিনের মধ্যে এর নির্মাণ শেষ হবে। ঢাকার কেরানীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

gazipurkontho

অনুষ্ঠান শেষে ভারতের আসামে ঘোষিত জাতীয় চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) সংক্রান্ত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘‘কোনো দেশের অভ্যন্তরীণ ব্যাপারে আমরা মন্তব্য করছি না এবং করতে চাই না। তারা (ভারত) যদি আমাদের কিছু জিজ্ঞাসা করে, তখন প্রতিক্রিয়া জানাবো।’’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান। এ সময় কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা, কারা উপ-মহাপরিদর্শক (সদর দপ্তর) মো. বজলুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

gazipurkontho

নবীন কারারক্ষীদের মধ্যে সর্ব বিষয়ে প্রথমস্থান অধিকারী মারুফ হোসেন, দ্বিতীয়স্থান অধিকারী বিপ্লব হোসন ও বেস্ট ফায়ারার মো. সাজ্জাদ হোসেনের হাতে ক্রেস্ট তুলে দেন মন্ত্রী।

অনুষ্ঠান উপলক্ষে কারা কমপ্লেক্স বর্ণিল সাজে সজ্জিত করা হয় এবং মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করা হয়।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close