শিক্ষা

প্রাথমিক বিদ্যালয়ে সভাপতি হতে স্নাতক ডিগ্রি লাগবে

বার্তাবাহক ডেস্ক : এখন থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হওয়ার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক ডিগ্রিধারী হতে হবে।

এমন বিধান যুক্ত করে সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির নতুন নীতিমালা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার এই নীতিমালা প্রকাশ করা হলেও এতে তারিখ দেওয়া আছে ৬ নভেম্বর।

নতুন নীতিমালার ফলে এ বিষয়ে আগের সব প্রজ্ঞাপন ও আদেশ বাতিল বলে গণ্য হবে। এত দিন প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটিতে সভাপতি হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতার কোনো শর্ত ছিল না।

নীতিমালা অনুযায়ী ব্যবস্থাপনা কমিটির সদস্যসংখ্যা হবে সভাপতিসহ ১১ জন। বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের মাধ্যমে তাঁরা নির্বাচিত হবেন। এঁদের মধ্যে থেকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধি বাদে অন্য সদস্যদের মধ্যে থেকে একজন সভাপতি ও একজন সহসভাপতি নির্বাচিত হবেন। তবে শর্ত হলো সভাপতিকে ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী হতে হবে। পদাধিকারবলে প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটির সদস্যসচিবের দায়িত্ব পালন করবেন।

নীতিমালা অনুযায়ী একই ব্যক্তি পরপর দুই বারের বেশি একই বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হতে পারবেন না। কমিটির দায়িত্ব ও কর্তব্যসহ বিভিন্ন বিষয় বলা হয়েছে পাঁচ পৃষ্ঠার এই নীতিমালায়। প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে এই সিদ্ধান্ত হলেও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

আরও দেখুন

এরকম আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এটাও পড়ুন

Close
Close